বগুড়া করোনেশন ইনস্টিটিউশন এন্ড কলেজ, বগুড়া জ্ঞানই শক্তি
এখানে ২০১৮-১৯ শিক্ষা বর্ষে একাদশ শ্রেণিতে (বিজ্ঞন,মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায়)ছাত্র-ছাত্রী ভর্তি চলছে ।
প্রতিষ্ঠাতা ও প্রাক্তন অধ্যক্ষগণ
সভাপতির বাণী
উত্তরবঙ্গের প্রবেশ দ্বার, পুন্ড্রনগর নামে খ্যাত বগুড়ার স্বনামধন্য বিদ্যাপীঠ হিসেবে পরিচিত বগুড়া করোনেশন ইন্‌স্টিটিউশন অ্যান্ড কলেজ আমি নিজেও এই প্রতিষ্ঠানের ছাত্র ছিলাম। আজ এমন একটি প্রতিষ্ঠানে পর পর তিন বার সভাপতি নির্বাচিত হতে পেরে নিজেকে গর্ববোধ করছি । পাশাপাশি সংশ্লিট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।
এই প্রতিষ্ঠানটি ১৯১২ সালে শুধু মাধ্যমিক শাখা নিয়ে যাত্রা শুরু করে, কিন্তু পরবর্তিতে কালের বিবর্তনে ও এলাকাবাসীর চাহিদাহেতু এখানে প্রভাতি শাখা ও উচ্চমাধ্যমিক শাখাও সংযোজিত হয়েছে। বর্তমানে পরিসর ও অবকাঠামোগত দিক থেকে এটি সকল শিক্ষা প্রতিষ্ঠানকেও ছাড়িয়ে গেছে।
কেননা এর রয়েছে তৎকালীন সময়ে করা, নজর কাড়া বিশাল লাল রঙের মূল ভবন, মূল ভবনের পিছনে রয়েছে আমার দায়িত্ব পালন কালে করা ১টি একাডেমিক ভবন, দ্বিতল ফ্যাসিলিটিস ভবন , সামনে রয়েছে সুবিশাল পরিসরের খেলার মাঠ, অডিটরিইয়াম (শিক্ষক-ছাত্র মিলনায়তন) উন্নতমানের বিজ্ঞানাগার, আধুনিক মানের কম্পিউটার ল্যাব, পর্যাপ্ত পুস্তক সরবরাহকৃত গ্রন্থাগার এবং প্রাচীর দ্বারা বেষ্টিত প্রতিষ্ঠানটির পূর্ব, পশ্চিম ও দক্ষিণ দিকে তিনটি ফটক রয়েছে, যেগুলো আমার সময়ে নুতন করে নির্মিত হয়েছে।
ভাষা শহীদদের অমর করে রাখতে আধুনিক মানের একটি শহীদ মিনার স্থাপন করেছি। এছাড়া ছাত্র-ছাত্রীদের জন্য ২টি বাস নিজস্ব পরিবহনের সুব্যাবস্থা করেছি। শিক্ষকদের জন্য রয়েছে কোয়ার্টার।বর্তমানে সেগুলোকে সংস্কারের পদক্ষেপ হাতে নিয়েছি। ভবিষ্যৎ এর জন্য আর যুগোপযোগী পরিকল্পনা হাতে নিয়েছি এবং সেগুলোকে ক্রমান্বয়ে বাস্তবায়ন করা হবে। আমার এই প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ, ছাত্র-ছাত্রীর প্রতি আত্যন্ত যত্নবান, আন্তরিক ও বন্ধুসুলভ। পড়াশুনার গুনগত মান ভাল। প্রত্যেক বছর জে.এস.সি, এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষার ফলাফল উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। কিন্তু, দুঃখজনক হলেও সত্য যে, সকল দিক থেকে সরকারীকরণ হওয়ার যোগ্য হলেও প্রতিষ্ঠানটিকে এখনো সরকারীকরণ করা হয়নি।
অত্র এলাকাবাসীর সপ্ন এবং তাদের প্রানের দাবী এ প্রতিষ্ঠানটি বর্তমান সরকারের আমলেই সরকারীকরণ (জাতীয়করণ) করা হবে। তার সেই আশায়ই প্রহর গুনছে। যেহেতু বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে অঙ্গীকারবদ্ধ এবং শিক্ষাকে যতটা গুরুত্ব দিচ্ছে, তাতে আমারও আত্মবিশ্বাস এ প্রতিষ্ঠানটি তার অংশ বিশেষ হিসেবে মুল্যায়িত হবে এবং জাতীয়করণে স্থান পাবে। সে লক্ষে আমি সংশ্লিষ্ট উর্দ্ধতন কতৃপক্ষের সুদৃষ্টি ও হস্তক্ষেপ কামনা করছি।সঙ্গে সঙ্গে প্রতিষ্ঠানের ক্রমোন্নতি কামনা করছি।

শুভাশীষ পোদ্দার লিটন
সভাপতি
বগুড়া করোনেশন ইনস্টিটিউশন এন্ড কলেজ, বগুড়া

সভাপতির বাণী
উত্তরবঙ্গের প্রবেশ দ্বার, পুন্ড্রনগর নামে খ্যাত বগুড়ার স্বনামধন্য বিদ্যাপীঠ হিসেবে বিস্তারিত
অধ্যক্ষের বাণী
ইসলাম প্রচারে অন্যতম সুফী শাহ্‌ সুলতান বলখি মাহী সাওয়ার (রাঃ) এর সৃতি বিজড়িত ভূমি বগুড়া শহরের কেন্দ্রস্থলে বিস্তারিত