বগুড়া করোনেশন ইনস্টিটিউশন এন্ড কলেজ, বগুড়া জ্ঞানই শক্তি
এখানে ২০১৮-১৯ শিক্ষা বর্ষে একাদশ শ্রেণিতে (বিজ্ঞন,মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায়)ছাত্র-ছাত্রী ভর্তি চলছে ।
প্রতিষ্ঠাতা ও প্রাক্তন অধ্যক্ষগণ
সহ-শিক্ষা কার্যক্রম
  • কম্পিউটার শিক্ষাকম্পিউটার শিক্ষার জন্য একাধিক সু-সজ্জিত কম্পিউটার ল্যাবরেটরি রয়েছে। সকল ছাত্র-ছাত্রীকে আবশ্যিকভাবে কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হয়।
  • লাইব্রেরি জ্ঞানার্জন ও মেধাবিকাশে লাইব্রেরী-কেন্দ্রিক পড়াশোনার কোন বিকল্প নেই আর এ লক্ষেই অত্র প্রতিষ্ঠানে গড়ে তোলা হয়েছে একটি সমৃদ্ধ লাইব্রের্ ীউক্ত লাইব্রেরীতে রয়েছে ছাত্র-ছাত্রীদের জ্ঞান অর্জনের জন্য বহু সংখ্যক বই। সকাল ৯.০০টা হতে দুপুর ৩.০০টা পর্যন্ত এই লাইব্রেরী কলেজের সকল ছাত্র-ছাত্রীদের জন্য খোলা রাখা হয়।
  • ল্যাবরেটরিব্যবহারিক শিক্ষা আধুনিক শিক্সা ব্যবস্থার একটি অপরিহার্য অঙ্গ। এই প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের তত্ত্বীয় জ্ঞানের পাশাপাশি পর্যাপ্ত ব্যবহারিক জ্ঞান অর্জনের জন্যে রয়েছে একাধিক আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধদ ল্যাবরেটরি।
  • পাঠদান মাধ্যমবাংলা ভাষার মাধ্যমে পাঠদানের ব্যবস্থা রয়েছে। তবে ইংরেজী ভাষার উপর বিশেষভাবে জোর দেয়া হয়।
  • শ্রেণীকক্ষে পাঠদান শ্রেণীকক্ষ শিক্ষক এমনভাবে পাঠদান করেন যাতে করে প্রতিটি ছাত্র-ছাত্রী আলোচ্য বিষয়টি ভালভাবে শ্রেণীকক্ষেই আয়ত্ব করতে সক্ষম হয়।
  • শিক্ষা সফর শিক্ষক্ষর্থীদের জন্য সফরের বিশেষ ব্যবস্থা রয়েছে। ছাত্র-ছাত্রীরা কোর্স চলাকালীন সময়ে একবার শিক্ষা সফরের সুযোগ পায় এবং এতে অংশগ্রহন করা প্রতিটি ছাত্র-ছাত্রীর জন্য বাধ্যতামূলক। শিক্ষা সফরে অংশগ্রহনকারী প্রতিটি ছাত্র-ছাত্রীকে প্রদত্ত বিষয়েরর উপর একটি লিখিত প্রতিবেদন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জমা দিতে হয়।
  • রোভার স্কাউটপ্রতিষ্ঠানে রোভার স্কাউটের একটি শাখা রয়েছে। এ বিভাগের দায়িত্বে রয়েছে একজন প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক। এখানে প্রতি সেশন ক্লাশ শুরুর পরই বিজ্ঞপ্তি দিয়ে নতুন স্কাউট ভর্তি করা হয় এবং সমগ্র সেশনে ধারাবাহিক প্রশিক্ষনের মাধ্যমে তাদেরকে আদর্শ রোভার হিসেবে গড়ে তোলার প্রয়াস চালানো হয়।
  • শ্রেণী শিক্ষক/গাইড শিক্ষকঅত্র কলেজে শ্রেণী শিক্ষক/গাইড শিক্ষক প্রথা প্রবর্তিত রয়েছে। শ্রেণী শিক্ষক একটি শ্রেণীর যাবতীয় প্রশাসনিক কার্যক্রমের দায়িত্বে পালন করেন। গাইড শিক্ষক শিক্ষার্থীদের ব্যক্তিগত ফাইল ও ফলাফল সংরক্ষণ ও বিন্যাস করেন এবং প্রোগ্রেস রিপোর্ট ফলাফল সন্নিবেশ করত: নির্দিষ্ট দিনে সংশ্লিষ্ট শিক্ষার্থী/অভিবাকের নিকট তা হস্তান্তর করেন এসব মন্তব্যসমূহ তা সংগ্রহ করেন। শিক্ষার্থীর দূর্বল দিক চিহ্নিত করে শ্রেণী শিক্ষক প্রয়োজনীয় সংশোধনীয় ব্যবস্থা গ্রহণ করেন।
সভাপতির বাণী
উত্তরবঙ্গের প্রবেশ দ্বার, পুন্ড্রনগর নামে খ্যাত বগুড়ার স্বনামধন্য বিদ্যাপীঠ হিসেবে বিস্তারিত
অধ্যক্ষের বাণী
ইসলাম প্রচারে অন্যতম সুফী শাহ্‌ সুলতান বলখি মাহী সাওয়ার (রাঃ) এর সৃতি বিজড়িত ভূমি বগুড়া শহরের কেন্দ্রস্থলে বিস্তারিত