বগুড়া করোনেশন ইনস্টিটিউশন এন্ড কলেজ, বগুড়া জ্ঞানই শক্তি
এখানে ২০১৮-১৯ শিক্ষা বর্ষে একাদশ শ্রেণিতে (বিজ্ঞন,মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায়)ছাত্র-ছাত্রী ভর্তি চলছে ।
প্রতিষ্ঠাতা ও প্রাক্তন অধ্যক্ষগণ
অধ্যক্ষের বক্তব্য
ইসলাম প্রচারে অন্যতম সুফী শাহ্‌ সুলতান বলখি মাহী সাওয়ার (রাঃ) এর স্মৃতি বিজড়িত ভূমি বগুড়া শহরের কেন্দ্রস্থলে অবস্থিত বগুড়ার প্রাচীন ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান “বগুড়া করোনেশন ইন্‌স্টিটিউশন অ্যান্ড কলেজ”। গত ২০১১ ইং সালে শতবর্ষ উদযাপনের মধ্য দিয়ে প্রমান করল যে, এটি বগুড়া শহরের মধ্যে অতি পুরাতন একটি শিক্ষা প্রতিষ্ঠান।
আমি গত ২০০৩ খ্রীঃ এ প্রতিষ্ঠানটির দায়িত্বভার গ্রহন করি। প্রতিষ্ঠানটিতে পূর্বে শুধু হাইস্কুল শাখা থাকলেও বর্তমানে এর সঙ্গে নুতন করে যুক্ত হয়ছে প্রভাতি শাখা ও কলেজ শাখা।আমি দায়িত্বভার গ্রহণ করার পর থেকে প্রতিষ্ঠানের তিনটি স্তরে (প্রভাতি,মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক) উল্লেখযোগ্যহারে ছাত্র-ছাত্রী সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।
এ প্রতিষ্ঠানের সকল স্তরের আমার শিক্ষকবৃন্দ অত্যন্ত দক্ষ, অভিজ্ঞ, ও যোগ্যতা সম্পন্ন। শিক্ষকবৃন্দের ঐকান্তিক প্রচেষ্টা ও গভর্নিং বডির দিক নির্দেশনার ফলে এই প্রতিষ্টানকে এতদূর নিয়ে আসা সম্ভব হয়েছে। তারা প্রতিষ্ঠানের উন্নতির ক্ষেত্রে যৌথভাবে নিরলস শ্রম দিয়ে আসছেন। আমার প্রতিষ্ঠানের কলেজ শাখাটি ২০০৫ ইং সালে যাত্রা শুরু করে অদ্যাবধি প্রত্যাশিত ও কাঙ্ক্ষিত ছাত্র-ছাত্রীর আধিক্য ও অতি সন্তোষজনক ফলাফল অর্জনের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। কিন্তু দুঃখের বিষয়ে হলো যে, প্রতিষ্ঠানটির কলেজ শাখার শিক্ষকবৃন্দ এখনও এমপিও ভুক্ত হয়নি। প্রায় দশ বছর অতিবাহিত হলো তারা নিষ্টার সাথে শ্রম দিয়ে আসছেন। তারা এমপিও ভুক্ত হলে পড়াশুনার গুনগত মান আরো বৃদ্ধি পাবে এবং শিক্ষকদের মধ্যে উৎসাহ, উদ্দীপনা ও কর্মপ্রেরনা শতগুনে বৃদ্ধি পাবে।

প্রতিষ্ঠানটির অবকাঠামোগত অবস্থা, ছাত্র-ছাত্রী সংখ্যা, পাবলিক পরীক্ষাগুলতে ফলাফলের হার সকল দিক বিবেচনায় এটি প্রশংসার দাবীদার। এ কথা না বললেই নয় যে, সেই সময় যতগুলো “করোনেশন” নামক প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়ছে, তার সবগুলোই বিভিন্ন সরকারের আমলে জাতীয়করণ করা হয়ছে। শুধু এই প্রতিষ্ঠানটিই অবশিষ্ট রয়ে গেছে। এলাকাবাসীর তথা সমগ্র বগুড়াবাসীর দীর্ঘদিনের প্রত্যাশা ও শিক্ষক-কর্মচারীর আশা,বর্তমান সরকার “বগুড়া করোনেশন ইন্‌স্টিটিউশন অ্যান্ড কলেজ”কে সকারীকরণ করতঃ পুরো বগুড়াবাসীকে শিক্ষায়ে তথা তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নতির আওতায় আনায়ন এবং সরকারের “ভিশন” কার্যকরণের ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে যাবে। পরিশেষে এ প্রতিষ্ঠান ধীরে ধীরে উন্নতির চরম শিখরে পৌঁছবে এবং জাতি গঠনে আগ্রণী ভূমিকা পালন করবে সে প্রত্যাশা রাখি।

মোঃ আমিনুল ইসলাম
অধ্যক্ষ(ভারপ্রাপ্ত)
বগুড়া করোনেশন ইনস্টিটিউশন এন্ড কলেজ, বগুড়া

সভাপতির বাণী
উত্তরবঙ্গের প্রবেশ দ্বার, পুন্ড্রনগর নামে খ্যাত বগুড়ার স্বনামধন্য বিদ্যাপীঠ হিসেবে বিস্তারিত
অধ্যক্ষের বাণী
ইসলাম প্রচারে অন্যতম সুফী শাহ্‌ সুলতান বলখি মাহী সাওয়ার (রাঃ) এর সৃতি বিজড়িত ভূমি বগুড়া শহরের কেন্দ্রস্থলে বিস্তারিত